নেশা বা এডিকশন থেকে মুক্তির উপায় । - Jesan's personal storage Blog

Jesan's personal storage Blog

A personal storage

Thursday, October 25, 2018

নেশা বা এডিকশন থেকে মুক্তির উপায় ।



   
প্রথমেই যেটা বলব আমি কোন মনরোগ বিশেষজ্ঞ নই বাট নিজের জীবনের বাস্তবতাকেই বলব ।

নেশা অনেক প্রকাররে হয়

- সাধারন নেশা (মদ, গাজা, ইয়াবা, সিগারেট ইত্যাদি)
- জুয়া (তাস দিয়ে হতে পারে, ক্রিকেট বা যেকোন খেলায় হতে পারে বা অন্য কোন উপায়েও হতে পারে)
- পর্নগ্রাফি ওহস্তমৈথুন
- খুনখারাপি বা ক্যাডারগিরি (রসুখার কথা মনে আছেত) ইত্যাদি আর অনেক প্রকার হতে পারে ।

বাট ........

যতজন এডিকটেড সবাই একটা পর্যায়ে চায় এর থেকে বাচতে, এর থেকে মুক্তি পেতে । নিজেকে একটা ভাল ,একটা সাধারন লাইফ দিতে ।তিন্তু ততদিনে এটা তার রক্তে মিশে যায় , এটা চলে যায় তার কন্ট্রোলের বাহিরে ফলে সে না চাইলেও সেটা তার করা হয়ে যায় এবং করার পর আবার সে অনুতাপে ভোগে । তাহলে সমাধান কি ........

আমি আল্লাহর উপর নির্ভরশীল একজন মানুষ খারাপ ভাল সবকিছুকেই আল্লাহর পক্ষ থেকে আসে বলেই মনে করি ।আর তাই আল্লাহ কোনদিন ঠেকায়নাই এই পর্যন্ত ।জীবনে কোন এক পর্যায়ে কোন কাজের জন্য যখন মনে হয়েছিল জীনটা এখানে শেষ তখন আল্লাহ পদ দেখিয়েছিল বলেই আজ সুস্থ ও আজকের এই ভাল অবস্থায় আছি ।

সকল প্রকার এডিকশন থেকে মুক্তির উপায় একি হতে পারে ।যদি এগুলোকে কয়েকটা ধাপে ভাগ করি

1. প্রচন্ড ইচ্ছা শক্তি থাকা চাই ।নিজের আত্ববিশ্বাসটাই আপনার ৯০% মুক্তি


2. আল্লাহর উপর প্রচন্ড বিশ্বাস রাখুন, যে আল্লাহ তুমি পার আমাকে এটা থেকে মুক্তি দিতে এবং নিয়মিত নামাজ পড়া সাথে নফল নামাজ যত বেশি পড়া যায় ।

আমরা সবাই জানি আগুন জ্বলে তিনটির মিশ্রনে
১. যে জ্বালিয়ে দেয় (যেমন মেস বা মেস বক্স)
২. জ্বালানি (যেমন তৈল , শুকনো কাঠ)
৩. সাহায্যকারি (অক্সিজেন বা বাতাস)

আমরা জানি এই তিনটি মিলে আগুন জ্বলে , এ তিনটি থেকে যেকোন একটিকে সরাতে পারলেই আগুন নিবানো সম্ভব ঠিক তেমনি যেকোন অভ্যাস বা নেশর তিনটি জিনিষ থাকে যার একটা সরাতে পারলেই আপনি নেশা থেকে মুক্তি পেয়ে গেলেন ।

১. Trigger
২. Routine
৩. Reward

১. ট্রিগার -- যার দ্বারা শুরু । যেমন দরুন আপনার ভালবাসার মানুষ আপনায় ছেরে চলে গেছে তার কথা মনে পরতেই আপনি আবেগি হয়ে পরলেন ........বা সানি লিউনের ছবি দেখতেই আপনার পর্ন দেখার কথা মনে পরল বা কোন ফ্রেন্ড ডাকদিলেই জুয়া খেলার কথা ইত্যাদি ।

২. রুটিন -- ট্রিগার হয়ে গেলেই আমরা একটা রুটিন ফলো করি যেমন ভালবাসার মানুষের কথা মনে পরতেই সিগারেট দরালাম বা ইয়াবা খেলাম বা ড্রাগ নিমাল ।
পর্নগ্রাফির কথা মনে পরতেই মোবইল নিয়ে কোন একলা যাগায় চলে গেলাম এবং.......
বন্ধু ডাকদিতেই বের হয়ে কোন যাগায় চলে গেলাম এবং জুয়া খেলা শুরু করলাম ।

৩. রিওয়ার্ড-- আমরা ড্রাগ বা ইয়াবা নেওয়ার পর হয়ত অচেতন হয়ে পরি ভালবাসার মানুষকে আর মনে থাকেনা বা জুয়া খেলে টাকা পেলে ভালই লাগে বা পর্ন দেখে.........

এই তিনটার দুটা আমরা অফ করতে পারি (১ ও ২) তিন নাম্বারটা আমাদের হাতে নেই ।

সমাধানের জন্য প্রথম কথা সারা দিন কোন কাজে বিজি থাকুন যাতে তাকে মনে না পরে আর রাতে এমন সময় গুমাতে যান যেমন ১২ টা (প্রতিদিন একটা রুটিন ফলো করেন ) । যদি গুম না আসে তাহলে হাতের কর গুনে জিকির করতে থাকেন অথবা কানে হেডফোন দিয়ে ওয়াজ শুনুন এবং এটা ভাবতে থাকেন যে আজ ভাল কি কি কাজ করেছেন

সবসময় কার সাথে থাকার চেষ্টা করুন রাতেও কারো সাথে গুমান একা যে কাউকে সয়তান ধোকা দেয় খুব সহজে

যখন তার কথা মনে হবে বা পর্ন দেখার কথা বা জুয়ার কথা তখন কোন কাজে মনযোগ দেন বা কার সাথ কথা বলতে থাকুন ।ঘড়ের কাজ করতে পারেন , কাপর দুতে পারেন , বা সখ থাকলে রান্না করতে পারেন ।কোন অবস্থাতেই তথন একা থাকবেন না এবং ঐ অবস্থায় থাকবেন না স্থান পরিবর্তন করুন।

প্রতিদিন নামাজ পড়ুন, একটা প্রতিজ্ঞা করুন যে মিনিমান দুই ওয়াক্ত নামাজ পড়বেন এসা ও ফজর আল্লাহর কাছে সাহায্য চান ক্ষমা প্রর্থনা করুন ।
টানা ফেজবুক চালানো ছেরে দিন বা ইউটিউব চালানো একটা নিদৃষ্ট সময় পর অবশ্যই বিশ্রাম নিন হাটুন দেন আবার চালান কিন্ত বিষন্ন লাগার পরো যোর করে ফেজবুক ইউটিউব বা ইন্টারনেটে থাকবেন না ।

আর আপনি এডিকটেড এটা ভুলে যেতে চেষ্টা করুন সবার সাথে মাথা ঠান্ডা রেখে কথা বলুন, সবার সাথে মিশুন ,একসাথে খেতে যান এক সাথে মুভি দেখুন কোন কাজই একা করবেন না সবসময় মানুষের সংঙ্গে থাক চেষ্টা করুন।

আর অবশ্যই এমন বই পড়বেন না যেটা আপনায় রোমান্টিক করে দেয় এমন মুভিও না । বই পড়ুন সফলদের , সাইন্সফ্রিকশন গোয়েন্দা গল্প পড়ুন এবং মুভিও । হিন্দি মুভি দেখা বাদ দেন ইংলিশ মুভি দেখুন (যারা পর্ন আসক্ত তারা না) বা কমেডি মুভি ।

একবারে আপনি পারবেন না এটা ছাড়তে তাই আজ ফেইল করলে কাল থেকে আবার শুরু করুন হাল ছারবে না ।কখনই এটা চিন্তা করবেন না আমি পারবোনা মনকে বলুন আমি পাড়বোই মনে রাখুন আল্লাহ আপনার সাথে আছেন চেষ্টা করুন ইনশাআল্লাহ সফল হবেন ।

আপনাদের জন্য একটা বই দিলাম এটা অবশ্যই পড়বেন এবং নিচে দেওয়া লিংকের ভিডিও গুলো দেখতে পারেন


1. “ দুশ্চিন্তাহীন নতুন জীবন ” ডেল কালের্গী https://degoo.com/w/EDkNLb
2. ভিডিও - https://bit.ly/2Pja7BK
3. ভিডিও - https://bit.ly/2AqvyIK

No comments:

Post a Comment